Travel

ঢাকা থেকে রংপুর কত কিলোমিটার

ঢাকা থেকে রংপুর কত কিলোমিটার

ঢাকা থেকে রংপুর কত কিলোমিটার ঢাকা থেকে রংপুর এর দূরত্ব ৩০১.৪ কিলোমিটার প্রায়। ঢাকা হতে বগুড়া ভায়া হয়ে রংপুর মহাসড়ক বিদ্যমান। এখানে ঢাকা থেকে বাস যোগে যাতায়াত করা যায় আবার ট্রেইন যোগেও যাতায়াত করা যায়। অনেকেই বাসে যাতায়াত করেন আবার অনেকেই ট্রেইন এ যাতায়াত করেন। ঢাকা হতে রংপুর এ যেতে প্রায় ৭ ঘন্টা ৫৯ মিনিট এর মতো সময় লাগে বাস যোগে।

ঢাকা থেকে সিরাজগঞ্জ কত কিলোমিটার

জেলা বাংলাদেশের রংপুর বিভাগের অন্যতম প্রধান শহর এবং ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রাচীনতম সিটি কর্পোরেশন। রংপুর শহর ১৭৬৯ সালের ১৬ ডিসেম্বর বিভাগীয় সদর দপ্তর হিসেবে স্বীকৃতি লাভ করে। রংপুর সাতশত বছরের ঐতিহ্য “শতরঞ্জি”, “হাড়িভাঙ্গা আম”,”তামাক” এর জন্য বিখ্যাত। রংপুরকে “বাহে’র দেশ” বলা হয়। রংপুর (Rangpur) বিভাগের একমাত্র পুর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এই শহরের দক্ষিণাংশে অবস্থিত। রাজধানী ঢাকা (Dhaka) থেকে বাস, ট্রেন এবং বিমানে সৈয়দপুর হয়ে রংপুর আসা যায়। সড়ক পথে ঢাকা হতে রংপুর এর দূরত্ব ৩০৩ কিলোমিটার ও রেল পথে ৩০৭ কিলোমিটার।

ঢাকা থেকে বাসে রংপুর

রাজধানী ঢাকার মহাখালী, গাবতলী ও কল্যাণপুর থেকে ঢাকা টু রংপুর রুটের বিভিন্ন পরিবহন এর এসি, নন-এসি বাস নিয়মিত চলাচল করে। বাসে ঢাকা থেকে রংপুর যেতে সময় লাগবে প্রায় ৯-১০ ঘণ্টা। ঢাকা থেকে রংপুর বাস ভাড়া ৭০০ থেকে ১৩০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে বিমানে রংপুর

বিমানে রংপুর যেতে হলে সৈয়দপুর হয়ে যেতে হবে। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৈয়দপুর যেতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার ও ইউ এস বাংলা এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। বিমানে করে সৈয়দপুর পৌছাতে সময় লাগবে প্রায় ১ ঘণ্টা ১০ মিনিট। ঢাকা থেকে সৈয়দপুর বিমান ভাড়া ৩৩০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

বিমান সংস্থা সর্বনিন্ম ভাড়া সর্বোচ্চ ভাড়া

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩,৩০৫ টাকা ৩,৫০০ টাকা
নভো এয়ার ৩,৯৯৯ টাকা ৭,৯০০ টাকা
ইউ এস বাংলা এয়ারলাইন্স ৩,৯৯৯ টাকা ৯,৫০০ টাকা

ঢাকা থেকে ট্রেনে রংপুর

ঢাকা থেকে ট্রেনে রংপুর যেতে চাইলে কমলাপুর অথবা বিমান বন্দর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস অথবা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে যাত্রা করতে পারেন। ঢাকা থেকে রংপুর ট্রেন ভাড়া সর্বনিম্ন ৪৭০ থেকে সর্বোচ্চ ১৬২২ টাকা পর্যন্ত।

ট্রেনের নাম ছাড়ার সময় পৌছায় সাপ্তাহিক বন্ধ

রংপুর এক্সপ্রেস সকাল ০৯ঃ১০ রাত ০৭ঃ০৫ রবিবার
কুড়িগ্রাম এক্সপ্রেস রাত ০৮ঃ৪৫ ভোর ০৫ঃ০০ বুধবার

ঢাকা টু রংপুরের বাসের সময়সূচী

পুতিদিন হাজার হাজার মানুষ জীবিকার তাগিদে শহরে যায়। বাসে যাতায়াতের ক্ষেত্রে সব থেকে প্রয়োজন জানর বাসের সময়। সময় সঠিক ভাবে না জানলে আপনাকে অনেক ভুগান্তির স্বীকার হতে হবে। বর্তমান সময়ে নানান ধরনের দালালের আমদানি। আর আপনি যদি সঠিক সময় না জানেন তাহলে আপডিন এই দালালের চক্ররে পরলে আপনাকে তো নানান ভুগান্তির স্বীকার তো হতে হবে। সেই সাথে আপনার টাকা পয়সাও নষ্ট হতে পারে।

ঢাকা থেকে রংপুর কত কিলোমিটার
ঢাকা থেকে রংপুর কত কিলোমিটার

অতএব আপনাকে অবশ্যই বাসের সময় জানতে হবে। এনা ট্রান্সপোর্ট বাসটি ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় সকাল ৭.০০ টায় এবং পৌঁছায় ৩.০০ টায়। আবার হানিফ এন্টাপ্রাইজ নামের বাসটি সকাল ৭.০০ টায় রওনা দিলে পৌঁছায় ৩.০০ টার সময়ে। এস আর ট্রাভেলস বাসটি যাত্রা শুরু করে ৭.৪৫ মিনিটে এবং যাত্রা শেষ করে ২.৪৫ মিনিটে। তাছাড়া এই পথে এসি বাস চলাচল করে মনি এক্সপ্রেস। আপনারা চাইলে এই বাসে করে যেতে পারেন।

ঢাকা থেকে বগুড়া কত কিলোমিটার

ঢাকা টু রংপুর বাসের ভাড়া

আপনি যেখানে যান না কেন আপনাকে অবশ্যই বাসের ভাড়া সর্ম্পকে জানতে হবে। ঢাকা থেকে রংপুর যাওয়ার জন্য সুন্দর ও নিরাপদ ব্যবস্থা হচ্ছে এই বাস। তাছাড়া আপনি ট্রেনে করে যেতে পারেন বা বিমানে করে যেতে পারেন। বিমান বা ট্রেনে যেতে গেলে আপনাকে অপেক্ষা করতে হবে বেশি । কিন্তু বাসে যেতে গেলে সেটা করতে হবে না। কারন আপনি বাসে করে যেকোন সময় যেতে পারবেন।

ঢাকা থেকে রংপুরে যাওয়ার জন্য আপনাকে এসি বা নন এসি যেকোন একটি বাসে করে যেতে হবে। আপনি চাইলে এসি বাসে করে যেতে পারেন। কিন্তু এসি বাসে যেতে গেলে ভাড়া একটু বেশি লাগতে পারে। কিন্তু আপনাকে সর্বপ্রথম জানতে হবে কোন টার কত দাম। তাহলে আপনার যার্নি করতে সুবিধা হবে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button