Travel

পৃথিবীর কোন দেশে সবচাইতে বেশি বেতন পাওয়া যায়

পৃথিবীর কোন দেশে সবচাইতে বেশি বেতন পাওয়া যায় সৌদি আরবে মিড-ম্যানেজাররা বার্ষিক গড়ে ৮৩,৭৬৩ পাউন্ড বা প্রায় ৯০ লাখ টাকা আয় করেন যা বিশ্বের সর্বোচ্চ বেতন ভিত্তিক আয়।

পৃথিবীর সবচেয়ে বেতন বেশি দশটি দেশের তালিকা

এখানে আমরা ইউরোপ কান্ট্রি সহ মোটামুটি 10 টি দেশ নিয়ে আলোচনা করেছি যে দশটি দেশে পৃথিবীর সবথেকে বেতন বেশি দেওয়া হয়ে থাকে কর্মীদের। তার পর্যায়ক্রমে আমরা এই দেশগুলো নিয়ে বিস্তারিতভাবে তুলে ধরেছি কি কি কাজে বেতন বেশি এবং কি করলে বেতন বেশি বাড়াতে পারবেন তার সবগুলোই জানতে পারবেন।

আইসল্যান্ড

সেরা বেতন দেওয়ার আজকের তালিকা যে দেশটি 10 নাম্বারের লিস্টে আছে সেটি হচ্ছে আইসল্যান্ডে। আইসল্যান্ডে এভারেজ একজন ওয়ার্কার সেখানে বাৎসরিক ইনকাম করে 46074 ডলার।যা বাংলাদেশী টাকায় প্রায় 3,685,600 টাকা!

বেলজিয়াম

বেতন দেওয়ার দিক থেকে সেরা দশটি দেশের তালিকায় নবম স্থানে অবস্থান করছে বেলজিয়াম। বেলজিয়ামে একজন শ্রমিক বা ওয়ার্কার বাৎসরিক গড়ে 47 হাজার 702 ডলার।বাংলাদেশি টাকায় প্রায় 3,816,160 টাকা।

উইকিপিডিয়ার তথ্যমতে একজন ওয়ার্কার বেলজিয়ামে থাকলে সে বাৎসরিক গড়ে প্রায় 3,816,160 টাকা বেতন পেয়ে থাকে!!

কানাডা

তালিকায় অষ্টম স্থানে রয়েছেন কানাডা। আমরা জানি কানাডা একটি অনেক উন্নত এবং ধনী রাষ্ট্র। বাংলাদেশের অনেকেরই স্বপ্ন থাকে যে কানাডায় বসবাস করার। তাই অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে কানাডায় ওয়ার্কারদের বাৎসরিক ইনকাম কত? উইকিপিডিয়ার তথ্যমতে কানাডার বাৎসরিক ইনকাম 47 হাজার 843 ডলার। যা টাকায় প্রায় 3,827,440!

পৃথিবীর কোন দেশে সবচাইতে বেশি বেতন পাওয়া যায়
পৃথিবীর কোন দেশে সবচাইতে বেশি বেতন পাওয়া যায়

কানাডা অর্থনৈতিক দিক থেকে বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হিসেবে ধরা হয়ে থাকে এখানে কর্মীদের বেতন ভিন্ন রকম ভাবে প্রদান করা হয়। তবে বর্তমানে কানাডাতে বিভিন্ন সেক্টরে বেতন আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এ বছর থেকে নতুন বেতন কাঠামো অনুযায়ী কর্মীদের বেতন প্রদান করা হবে বলে সেই বিষয়টি ও নিশ্চিত করা হয়েছে।

ডেনমার্ক

ওয়ার্কার দের বেতন দেওয়ার দিক থেকে সেরা দশের তালিকায় সপ্তম স্থানে রয়েছে ডেনমার্ক। ডেনমার্কে একজন ওয়ার্কার এভারেজ বাৎসরিক ইনকাম করে 50024 ডলার। বাংলাদেশের টাকার 4,001,920 টাকা।

সুইজারল্যান্ড: সুইজারল্যান্ডে একজন প্রবাসীর বার্ষিক গড় বেতন ১ লাখ ৮৮ হাজার ২৭৫ মার্কিন ডলার; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় দেড় কোটি টাকা। এ হিসেবে মাসে আয় ১২ লাখ টাকার ওপরে। এ আয় বৈশ্বিকভাবে প্রায় দ্বিগুণ।

জার্মানি : ইউরোপের দেশ জার্মানিতে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ৯৭ হাজার ৬৯৩ মার্কিন ডলার। চাকরিতে নিরাপত্তা, দক্ষতা বৃদ্ধি, ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে প্রবাসীদের জন্য দেশটি ২০১৬ সালে সেরা গন্তব্যস্থলে পরিণত হয়েছে।

সুইডেন : সুইডেনে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ৮৪ হাজার ৮০২ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬৬ লাখ ৮৭ হাজার টাকা। জরিপে অংশ নেওয়া ৭১ শতাংশ প্রবাসী জানিয়েছে, দেশটিতে কাজের পরিবেশ ভালো।

সংযুক্ত আরব আমিরাত : এখানে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ১ লাখ ১২ হাজার ৮২০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৯ লাখ টাকা। এ হিসেবে মাসে আয় প্রায় সাড়ে ৭ লাখ টাকা।

নরওয়ে : দেশটিতে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ৯৭ হাজার ৪৮৬ মার্কিন ডলার। ৮৭ ভাগ প্রবাসী জানিয়েছে ২০১৬ সালে নরওয়ে প্রবাসীদের জন্য সাড়া জাগানো সফলতা দেখিয়েছে।

সিঙ্গাপুর : সিঙ্গাপুরে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ১ লাখ ৩৮ হাজার ৬৪১ ডলার। তবে দেশটি প্রবাসীদের জীবনযাপনের জন্য খুব বেশি ইতিবাচক হতে পারেনি। ৬২ ভাগ প্রবাসী তাদের ক্যারিয়ারে উন্নতি করেছে বলে জানিয়েছে। তবে ৩০ ভাগ বলছে, তারা উন্নত জীবনযাপনে পৌঁছাতে পারেনি।

অস্ট্রিয়া : এখানে প্রবাসীদের বার্ষিক গড় বেতন ৮৫ হাজার ২৮৮ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬৭ লাখ টাকা। এইচএসবিসির র?্যাংকিংয়ে দেশটি এই প্রথম শীর্ষ ১০- এ ঢুকেছে।

হংকং : হংকংয়ে প্রবাসীদের বার্ষিক গড় আয় ১ লাখ ৬৯ হাজার ৭৫৬ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৩০ লাখ টাকা। ব্যাংকের তথ্য অনুযায়ী, প্রবাসীদের আয়ের জন্য এটি ভালো জায়গা হলেও যারা উন্নত জীবন যাপন করতে চায়- তাদের জন্য মোটামুটি।

5/5 - (1 vote)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button