Travel

ভারতের বৃহত্তম রাজ্য কোনটি

ভারতের বৃহত্তম রাজ্যে রাজস্থান: ভারতের বৃহত্তম রাজ্য কোনটি পর্যটন কেন্দ্র রাজস্থান বরাবরই পর্যটনের জন্য বিখ্যাত জয়পুর, উদয়পুর, জৈসলমের, যোধপুর ইত্যাদি অঞ্চলে ঐতিহাসিক দুর্গ, কেল্লা রয়েছে। যেগুলি দেখার জন্য প্রত্যেক বছর লক্ষ লক্ষ দর্শক এই অঞ্চলে আসেন। এছাড়া থর মরুভূমি, উল্লেখযোগ্য বিভিন্ন রিসোর্ট রাজস্থানে অত্যন্ত বিখ্যাত। বর্তমান সময়ে বলিউডের অভিনেতা অভিনেত্রীরা রাজস্থানে তাদের বিবাহ অনুষ্ঠান সম্পন্ন করেন। এছাড়া সিনেমার অভিনয়, তারকাদের ফটোশুট এ অঞ্চলে সব সময় হয়ে থাকে। রেলপথ, সড়ক পথ ও বিমানপথে আপনি খুব সহজেই রাজস্থান ভ্রমণ করতে পারবেন।

ভারতের বৃহত্তম রাজ্য কোনটি

রাজ্য

আয়তন

রাজস্থান ৩৪২,২৩৯ কিমি²
মধ্যপ্রদেশ ৩০৮,২৪৫
মহারাষ্ট্র ৩০৭,৭১৩
উত্তর প্রদেশ ২৪০,৯২৮
গুজরাট ১৯৬,০২৪
কর্ণাটক ১৯১,৭৯১
অন্ধ্রপ্রদেশ ১৬২,৯৬৮
উড়িষ্যা ১৫৫,৭০৭
ছত্রিশগড় ১৩৫,১৯১
তামিলনাডু ১৩০,০৫৮
তেলেঙ্গানা ১১২,০৭৭
বিহার ৯৪,১৬৩
পশ্চিমবঙ্গ ৮৮,৭৫২
অরুণাচল প্রদেশ ৮৩,৭৪৩
ঝাড়খন্ড ৭৯,৭১৪
আসাম ৭৮,৪৩৮
হিমাচল প্রদেশ ৫৫,৬৭৩
উত্তরাখন্ড ৫৩,৪৮৩
পাঞ্জাব ৫০,৩৬২
হরিয়ানা ৪৪,২১২
কেরালা ৩৮,৮৬৩
মেঘালয় ২২,৪২৯
মনিপুর ২২,৩২৭
মিজোরাম ২১,০৮১
নাগাল্যান্ড ১৬,৫৭৯
ত্রিপুরা ১০,৪৮৬
সিকিম ৭০৯৬
গোয়া ৩৭০২

ভারতের বৃহত্তম রাজ্যে রাজস্থান: সংক্ষিপ্ত বিবরণ

আয়তনের বিচারে ভারতের সবচেয়ে বড় এলাকা জুড়ে যে রাজ্যটি রয়েছে তার নাম রাজস্থান। ভারতের পশ্চিম প্রান্তে পাকিস্তান সীমানা সংলগ্ন এই রাজ্যটি অবস্থিত। রাজস্থানের অধিকাংশ অঞ্চল থর মরুভূমির অন্তর্গত রয়েছে। গুজরাট, মধ্যপ্রদেশ, হরিয়ানা, উত্তর প্রদেশ, পাঞ্জাব রাজ্যের সঙ্গে সীমানা রয়েছে এই রাজ্যটির। এই রাজ্যটির মোট জেলার সংখ্যা ৩৩ টি এবং রাজস্থানের রাজধানী শহর হল জয়পুর। প্রধানত হিন্দি ভাষা এই রাজ্যে প্রচলিত রয়েছে এছাড়া পাঞ্জাবি ও ইংরেজি ভাষা বলা হয়ে থাকে।

মেহেরপুর কিসের জন্য বিখ্যাত

আয়তনে ভারতের বৃহত্তম রাজ্যের নাম কি

আয়তনে ভারতের সবচেয়ে বৃহত্তম রাজ্য হল রাজস্থান, মোট আয়তন ৩৪২,২৩৯ কিমি², রাজস্থান ভারতের একদম পশ্চিম প্রান্তে অবস্থিত এবং এই রাজ্যের মোট জনসংখ্যা ৭৯,৫০২,৪৭৭। আয়তনে ভারতের দ্বিতীয় বৃহত্তম রাজ্য হল মধ্যপ্রদেশ, মোট আয়তন ৩০৮,২৪৫ কিমি²। আয়তনে ভারতের তৃতীয় বৃহত্তম রাজ্য হল মহারাষ্ট্র, এই রাজ্যের মোট আয়তন ৩০৭,৭১৩ কিমি²। নিচের তালিকায় আয়তন অনুযায়ী ভারতের ২৮ টি রাজ্যের নাম ও মোট আয়তন দেওয়া হলো।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button