Travel

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত বিস্তারিত

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত

আর্জেন্টিনা আয়তনে পৃথিবীর অষ্টম ও দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ। বিচিত্র ভূ-প্রকৃতি ও জলবায়ু’তে গঠিত আর্জেন্টিনার অবস্থান পৃথিবীর মানচিত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। উত্তরের নিরক্ষীয় অঞ্চল থেকে শুরু করে দক্ষিণের মেরু অঞ্চল পর্যন্ত আর্জেন্টিনার বিস্তৃতি। অরণ্যভূমি,মরুভূমি, তুন্দ্রাভূমি, সুউচ্চ সব পর্বৎসৃঙ্গের পাশাপাশি নদনদী ও হাজার কিলোমিটারের ও বেশি দক্ষিণ উপসাগরীয় উপকূলভূমি নিয়ে গঠিত আর্জেন্টিনা।

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত পৃথিবীতে যে কয়টি দেশ বহুল পরিচিত তার মধ্যে অন্যতম একটি দেশ হল আর্জেন্টিনা যদি সারা পৃথিবীতে পরিচিত ফুটবল খেলার কারণে। শুধু ফুটবল খেলার কারণে পরিচিত বললে ভুল হবে তবে সবচেয়ে বেশি পরিচিত ফুটবল খেলার জন্য এটি বলা চলে। শতকোটি ফুটবল ভক্তদের মনে হয়তো প্রশ্ন জাগে আর্জেন্টিনা কোন মহাদেশ অবস্থিত আবার অনেকেই হয়তো আমরা এই প্রশ্নের উত্তরটা জেনে থাকে যারা জানি কিংবা যারা জানিনা সকলের জন্য এ প্রশ্নের উত্তর দিতে হচ্ছে আজকে।

আর্জেন্টিনায় কোন ধর্মাবলম্বী মানুষের বাস?

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত তা জানার পর স্বাভাবিকভাবেই আর্জেন্টিনা’র মানুষের ধর্ম সহ প্রশাসনিক তথ্য জানার প্রয়োজন আছে। আর্জেন্টিনায় মোট ৩৮,৭৪৭,০০০ লোকের বসবাস। তন্মধ্যে ৯১% মানুষের ধর্ম খ্রিস্টান, ৪% হিন্দু ও ২% ইসলাম ধর্মাবলম্বী। তাছাড়া অন্যান্য ধর্মের রয়েছে আরও ৩%। আর্জেন্টিনার ৯৬.৭% শ্বেতাঙ্গ, ২.৫% এমিরিন্ডায়ান, ০.৫% এশিয়ান ও ০.৪% আফ্রকান জনসংখ্যা।

আর্জেন্টিনার প্রশাসনিক তথ্য

আর্জেন্টিনা মূলত দ্বি-কক্ষ বিশিষ্ট কংগ্রেস নামক আইনসভার মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। ফেডারেল প্রেসিডেনশিয়াল সাংবিধানিক প্রজাতন্ত্র বর্তমানে আর্জেন্টিনা শাসন করছে। বুয়েন্স আয়ার্সে রাজধানী নিয়ে স্প্যানিশ জাতীয় ভাষার এই দেশটির জিডিপি ৪৭৫ বিলিয়ন ডলার ও মাথাপিছু আয় ১০,৪৭৫ ডলার। ফকল্যান্ড দ্বীপপুঞ্জ আর্জেন্টিনার একটি বিরোধপূর্ণ দ্বীপ ব্রিটিশদের সাথে।

ফুটবলের অন্যতম রথী-মহারথী আর্জেন্টিনা এবং ব্রাজিল আর এই দুই দেশ পাশাপাশি অবস্থিত অর্থাৎ দক্ষিণ আমেরিকা মহাদেশে অবস্থিত আর্জেন্টিনা এবং ব্রাজিল ছাড়া পৃথিবীর ফুটবলে সবচেয়ে চিরপ্রতিদ্বন্দ্বি ক্রিয়া অঙ্গনের। তো দর্শক আমরা ইতিমধ্যে জানতে পারলাম আর্জেন্টিনার কোন মহাদেশ এ অবস্থিত আর্জেন্টিনা সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল প্রশ্নের উত্তর কিন্তু আপনি আমাদেরকে লিখে জানিয়ে দিতে পারেন আমাদের কমেন্টের মাধ্যমে।

  • আর্জেন্টিনার জাতীয় খেলা কোনটি?

‌‌‌‌‌‌‌উত্তর: ফুটবল।

  • আর্জেন্টিনা কতবার ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে?

উত্তর: ২ বার (১৯৭৮ ও ১৯৮৬ সালে)।

  • আর্জেন্টিনার ইতিহাসের শ্রেষ্ঠতম ফুটবলার কে?

উত্তর: দিয়াগো ম্যারাডোনা।

  • ফিফা র‍্যাংকিং এ আর্জেন্টিনার বর্তমান অবস্থান?

উত্তর: তৃতীয়।

 

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button