Facebook Bio

অপ্রিয় কিছু সত্য কথা – কিছু চরম সত্য কথা

অপ্রিয় কিছু সত্য কথা

এই অপ্রিয় কিছু সত্য কথাগুলো, বাস্তবতা মন থেকে মেনে নেয়া অনেক কঠিন। জীবনের সুখের সন্ধানে আমরা এই সময়গুলোতে অনেক কষ্ট পাই।

জীবন সহজ নয়

জীবন সহজ নয়। জীবনে সমৃদ্ধি আসা, না আসার পেছনের নিয়ন্ত্রণ আমাদের হাতে নেই। আমরা শুধু চেষ্টা করে যেতে পারি।

দুঃখ, মনের মত সবকিছু না হওয়া, সবকিছু কঠিন মনে হওয়া সবই বাস্তব জীবনের অংশ।

জীবনের আপন কাউকে হারালে আমরা ভেঙে পড়ি। সময়ের সাথে আমাদের জীবনের পথে এগিয়ে চলতে হয়। কারণ আমরা চাই না আমাদের কারণে পাশে যারা আছে তারা কষ্ট পাক। তাদের সান্তনা দিয়ে তাদেরকে ভালো রেখে আমাদের স্বাভাবিক জীবনে চলমান থাকতে হয়।

তবে মনের এক কোণে এই হারানোর কষ্ট থাকবেই। মাঝে মাঝে চোখের কোণে অজান্তেই পানি চলে আসতে পারে। এটাই বাস্তবতা।

সাজেক দেখার মত কি কি আছে?

পরিবর্তন

  • জীবনে পরিবর্তন আসবে এটাই স্বাভাবিক। প্রতি মুহূর্তে পরিবর্তন এর প্রভাব অনুভূত নাও হতে পারে।
  • অস্থিরতা, অনিরাপদ অনুভব করা জীবনের অংশ।
  • প্রায়ই দেখা যায় যেই মানুষগুলো বাস্তবে হেরে যায়, তারাই সবচেয়ে বেশি সুখী কল্পনায়।
  • একাকিত্বের সমাপ্তি নেই। জীবনে আপনি প্রতিটা দিনই একা অনুভব করবেন যদি জীবনকে অর্থবহ করে নিতে না পারেন।

আপনার জীবনসঙ্গী

যদি বিয়ে করেন তাহলে আপনার জীবনসঙ্গী আপনার মনের মত করে আপনাকে নাও বুঝতে পারে। আপনাকে ধৈর্য্য ধারণ করে তাকে বুঝতে হবে। তাকে অনেক ভালোবাসতে হবে। এভাবেই আপনাদের জীবন সুন্দর হতে পারে।

সময় এবং সিদ্ধান্ত

কিছু সময় আপনার পক্ষে যাবে না। আপনি এগিয়ে যেতে যেতে ভেঙে পড়বেন। কিন্তু সুন্দর সময় নাও আসতে পারে। হতে পারে আপনার রাস্তাটাই ভুল। অথবা আপনার পথ পাড়ি দেয়ার মাধ্যমটা ভুল। তাই যা সিদ্ধান্ত নিবেন, একটু ভেবে নিবেন।

পরিবার এর ভালোবাসা

পরিবার ছাড়া আর কেউ আপনার জন্য প্রকৃত ভালোবাসা দিবে না। আপনার একসময় কোনো বন্ধু নাও থাকতে পারে। তবে পরিবার এর সাথে সুসম্পর্ক বজায় রাখতে পারলে আপনি ভালো থাকবেন। সবাইকে স্নেহ ও সম্মান করে চলবেন।

বাবা-মা কঠোর হয়ে অনেক কথা বলবে। আপনার হয়তো আজ বিরক্ত লাগছে। কিন্তু একসময় মনে হবে তারাই আপনার জন্য সঠিক উপদেশ দিয়েছিলেন, সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করেছিলেন।

অতীতের খারাপ সময়

অতীতের যাওয়া খারাপ সময়গুলো আপনি কখনই ঠিক করতে পারবেন না। যা অতীত তা ফিরে আসবে না কখনো। ভেঙে যাওয়া অতীতের স্বপ্নগুলো আজ হোক কিংবা কাল হোক আপনাকে ভুলে যেতে হবে।

শিখার উপায় ও বাস্তবতা

কোনো কিছু শিখতে গেলে কেউ আপনাকে সহজ রাস্তা বা কম সময়ে শিখে ফেলার উপায় দিলে বুঝে নিবেন আপনি সঠিক ব্যক্তির নিকট থেকে পরামর্শ নেন নি। কারণ যে কোনো কিছুই শিখুন না কেন, আপনাকে সময়, ইচ্ছাশক্তির বিনিয়োগ করতেই হবে।

যে কাজ আপনার অনেক ভালো লাগে সেই কাজ শিখে আপনি সবচেয়ে বেশি আনন্দ পাবেন। কোনো কাজের প্রতি ভালোলাগা সৃষ্টি হতেও সময় লাগবে। তাই সময় দিতে হবে নতুন কোনো কিছু শিখতে গেলে।

প্রিয় মানুষকে হারিয়ে ফেলা

প্রিয় মানুষ আপনাকে ছেড়ে চলে গেলে মন খারাপ হবে। কিন্তু ধীরে ধীরে আপনাকে মেনে নিতেই হবে। কারণ আপনার জীবনের সুন্দর সেরা মানুষ এর জায়গা অর্জনের যোগ্যতা সে রাখে না।

হতে পারে সে ভালো কিংবা খারাপ। কিন্তু যদি সম্মানের সাথে তাকে বিদায় দেন তাহলে আফসোস থাকলেও আপনার মনের মাঝে থাকা রাগকে আপনি নিয়ন্ত্রণে রাখবেন।

এই ছিল আমাদের মন থেকে লিখা অপ্রিয় কিছু সত্য কথা। প্রত্যেকের জীবনের সুন্দর সময় আসুক। আমাদের দরকার ধৈর্য, নিয়মানুবর্তিতা ও পরিশ্রম।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button