Travel

বরিশাল থেকে ঢাকা কত কিলোমিটার

বরিশাল থেকে ঢাকা কত কিলোমিটার

বরিশাল থেকে ঢাকা কত কিলোমিটার বাংলাদেশের অন্যতম সকল জেলাগুলোর মধ্যে বরিশাল দক্ষিণাঞ্চলের একটি প্রধান শহর। এই শহরটি বরিশাল বিভাগের অন্তর্গত এবং একইসাথে জেলা ও বিভাগীয় সদর দপ্তরও এটি। বরিশাল জেলাকে বাংলার ভেনিস নামে খ্যাতি প্রদান করা হয়ে থাকে। কীর্তনখোলা নদীর তীরে মোঘল আমলে স্থাপিত লবণচৌকি গিরদে বন্দর কে কেন্দ্র করে এটি গড়ে ওঠে।আমাদের দেশের খাদ্য দ্রব্যের চাহিদা মেটাতে অন্যতম ভূমিকা পালন করে বরিশাল জেলা। বরিশালের মাঝে একটি নদী বন্দর রয়েছে যেটি আমাদের দেশের অন্যতম প্রাচীন এবং দ্বিতীয় বৃহত্তম ও গুরুত্বপূর্ণ একটি নদী বন্দর।

বরিশাল থেকে পটুয়াখালী কত কিলোমিটার

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে বরিশাল যাওয়ার জন্য লঞ্চ, বাস বিমান রয়েছে।

সড়কপথে ঢাকা থেকে বরিশালের দূরত্ব ২৪০ কিলোমিটার এবং নৌপথে সদরঘাট থেকে বরিশালের দূরত্ব ১৭৮ কিলোমিটার।

ঢাকা থেকে বাসে করে বরিশাল

আপনারা যারা ঢাকা থেকে বাসে করে বরিশাল যেতে চাচ্ছে তাদের জন্য সবচেয়ে সহজ পদ্ধতি নিচে উল্লেখ করা হলো।

আপনারা রাজধানী ঢাকার গাবতলী, সায়েদাবাদ এবং আব্দুল্লাহপুর থেকে ঢাকা টু বরিশাল রুটের প্রেমের ও পরিবহন এসি বাস চলাচল করে থাকে সেগুলোতে যেতে পারবেন।

বরিশাল টু ঢাকা বাস সার্ভিস

বাংলাদেশের বরিশাল জেলা অন্যতম বিখ্যাত জেলা। বরিশাল থেকে ঢাকা দূরত্ব প্রায় 240 কিলোমিটার। 240 কিমি একটি খুব দীর্ঘ পথ. এই সড়কে বাসে যাতায়াতকারীদের জন্য যাত্রা দীর্ঘ। তাই সব চা বিশেষ করে ভালো বাসে ভ্রমণ করতে হবে। ভালো বাসে ভ্রমণ করলে তাদের যাত্রা আরামদায়ক হয় এবং এভাবে তাদের শরীর ও মন সুস্থ থাকে।

বাসে বরিশাল টু ঢাকা যেতে চাইলে আপনি অনায়াসে যেতে পারেন। এর জন্য বেশ কিছু মানসম্পন্ন বাস রয়েছে।গাবতলী বাসস্ট্যান্ড হতে অনেক বাস পাবেন যা ঢাকা টু বরিশাল যায়।

নন এসি বাসের ভাড়া ৫০০ টাকা থেকে ৬০০ টাকা।

এসি বাসের ভাড়া ৭০০ টাকা থেকে ১২০০ টাকা।

বাসের-ধরন- ভাড়া

নন-এসি বাস :৪৫০ – ৬০০ টাকা
এসি বাস :৮০০-১,৩০০ টাকা

ঢাকা থেকে বাসে করে বরিশাল

ঢাকা থেকে বরিশালগামী এসি, নন-এসি বাসের মধ্যে রয়েছে হানিফ এন্টারপ্রাইজ, দিগন্ত পরিবহন, সাকুরা পরিবহন, ইতি এন্টারপ্রাইজ ও ঈগল পরিবহন সহ আরো বেশ কয়েকটি কোম্পানির বাস।

ঢাকা থেকে কুয়াকাটা কত কিলোমিটার

ঢাকা থেকে লঞ্চে বরিশাল

ঢাকা থেকে লঞ্চে বরিশাল যেতে চাইলে সদরঘাট হতে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া যেকোন লঞ্চে যাতায়াত করতে পারেন। ঢাকা থেকে বরিশাল গামী ভালো সার্ভিসের লঞ্চগুলো হলো –

বরিশাল থেকে ঢাকা কত কিলোমিটার
বরিশাল থেকে ঢাকা কত কিলোমিটার

লঞ্চের নাম

এডভেঞ্চার ১
এম ভি মানামী
কীর্তনখোলা ২ ও ১০
গ্রিন লাইন
পারাবত ৯, ১০, ১১ ও ১২
সুন্দরবন ১০ ও ১১
সুরভী ৮ ও ৯

ঢাকা থেকে বরিশাল লঞ্চ টিকেটের মূল্য

ক্লাস ভাড়া

ডেক (Deck) ২৫০ – ৩০০ টাকা
সিঙ্গেল কেবিন (Single Cabin) ১,২০০ – ১,৪০০ টাকা
ডাবল কেবিন (Double Cabin) ২,২০০ – ২,৫০০ টাকা
ফ্যামিলি কেবিন (Family Cabin) ২,৮০০ – ৩,৫০০ টাকা
ভি আই পি কেবিন (VIP Cabin) ৫,০০০ – ৯,০০০ টাকা

ঢাকা থেকে বিমানে বরিশাল

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার ও ইউ এস বাংলা এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। বিমানে করে বরিশাল পৌছাতে সময় লাগবে প্রায় ৪৫ মিনিট।

ঢাকা থেকে বরিশাল বিমান টিকেটের মূল্য

বিমান সংস্থা সর্বনিন্ম ভাড়া সর্বোচ্চ ভাড়া

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩,৩০৫ টাকা ৩,৫০০ টাকা
নভো এয়ার ৩,৬৯৯ টাকা ৩,৬৯৯ টাকা
ইউ এস বাংলা এয়ারলাইন্স ৩,৬৩০ টাকা ৭,৫৯৬ টাকা

বিমান টিকেটের মূল্য

আপনাদের উদ্দেশ্যে বলে রাখা ভাল বিমানের ভাড়া সব সময় ভ্রমণে তারিখ অনুযায়ী পরিবর্তিত হয়ে থাকে।

মূলত আপনি যদি ভ্রমণের তারিখের ন্যূনতম মাসখানেক আগে বিমানের টিকিট কাটেন তাহলে সাধারণত বিমানের ভাড়া কিছুটা কম হবে। আবার যদি আপনারা ভ্রমণে তারিখের খুব কাছাকাছি সময়ে গিয়ে টিকিট কাটতে চান তাহলে সে ক্ষেত্রে টিকিটের স্বাভাবিক মূল্যের চেয়ে ভাড়া দ্বিগুণ তিনগুণ হতে পারে।

সকালের বাসের সময়সূচী

আপনারা যারা সকালের বাসে ঢাকা থেকে বরিশাল যেতে পছন্দ করেন, হানিফ পরিবহনের রুটে একটি নন-এসি বাস রয়েছে। হানিফ পরিবহনের নন-এসি বাসটি সকাল সাড়ে ৭টায় ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায়। আর দুপুর ১টা ৫০ মিনিটে ঢাকা কাউন্টার থেকে বরিশাল কাউন্টারে যাত্রা শেষ করবেন।

হানিফ এন্টারপ্রাইজ পরিচালিত আরেকটি নন-এসি বাস ঢাকা থেকে বরিশাল রুটে চলাচল করে। হানিফ এন্টারপ্রাইজের একটি নন-এসি বাস সকাল সাড়ে ৮টায় ঢাকা কাউন্টার থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায়। এবং বরিশাল কাউন্টারে পৌঁছে বিকাল সাড়ে ৩টায় যাত্রা শেষ করে।

হানিফ এন্টারপ্রাইজের বিভিন্ন বাসের মধ্যে সকাল সাড়ে ৯টায় ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে যাত্রা শুরু করে একটি বাস। আর এই নন-এসি বাসটি বরিশাল কাউন্টারে এসে বিকাল ৩টা ৪০ মিনিটে যাত্রা শেষ করে।

রাতের বাসের সময়সূচী

আপনারা যারা রাতের বাসে ঢাকা থেকে বরিশাল যেতে চান তাদের জন্য এই রুটে এন্টারপ্রাইজ লিমিটেড পরিচালিত একটি বাস সার্ভিস রয়েছে। হেমি এন্টারপ্রাইজ এয়ার নন এসি বাস ঢাকা থেকে বরিশালে যাত্রা শুরু করে সন্ধ্যা সাড়ে ৭টায়। সকাল ৭টা ১০ মিনিটে বরিশাল কাউন্টারে পৌঁছান।

রাতে এই রুটে চলাচলকারী বেশ কয়েকটি বাসের মধ্যে একটি হানিফ এন্টারপ্রাইজ পরিচালনা করে। হানিফ এন্টারপ্রাইজ এই বাসটি নন-এসি বাস। রাত সাড়ে ৮টায় এই বাসটি ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায়। এবং বরিশাল কাউন্টারে পৌঁছে বিকাল সাড়ে ৩টায় যাত্রা শেষ করেন।

আরেকটি হানিফ এন্টারপ্রাইজের নন-এসি বাস আছে ঢাকা কাউন্টার থেকে রাত ৯টা ১০ মিনিটে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায়। আর সারা রাত ঘোরাঘুরি শেষে বরিশাল ডেস্কে এসে বিকেল ৩টা ৪৫ মিনিটে যাত্রা শেষ করেন।
হানিফ এন্টারপ্রাইজের বেশ কয়েকটি বাসের মধ্যে একটি নন-এসি বাস রয়েছে যা ঢাকা থেকে বরিশাল পর্যন্ত যাত্রা শুরু করে রাত 9:30 টায় এবং বরিশাল কাউন্টারে পৌঁছায় সকাল 6:10 টায়।

হানিফ এন্টারপ্রাইজের একটি নন-এসি লেট নাইট বাস সার্ভিস রয়েছে। এই বাসটি ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় বরিশালের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং রাতভর যাত্রা শেষে সকাল সাড়ে ৬টায় বরিশাল কাউন্টারে পৌঁছায়।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button